পাট চাষীদের সহায়তায় ৩শ’ কোটি টাকার তহবিল

0
287

পাট চাষীদের সহায়তা করতে ৩০০ কোটি টাকার একটি তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক- যারা সরাসরি কৃষকদের কাছ থেকে পাট কিনবেন, সেসব ব্যবসায়ী এই তহবিল থেকে ৮ শতাংশ সুদে ঋণ পাবেন।

৬ মাস পর পর ঋণের সুদাসলসহ একটি অংশ পরিশোধ করতে হবে। এ বিষয়ে রোববার কেন্দ্রীয় ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

এদিকে কাঁচাপাট রফতানির ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল সেটি কিছু খাতে প্রত্যহার করা হয়েছে। এখন থেকে ওইসব খাতে কাঁচাপাট রফতানি করা যাবে। এ বিষয়েও কেন্দ্রীয় ব্যাংক থেকে অপর একটি সার্কুলার জারি করা হয়েছে। সার্কুলারে বলা হয়, সরাসরি কৃষকদের কাছ থেকে পাট কেনা বাড়ানোর জন্য এই উদ্যোগ নেয়া হয়েছে। আগে এ খাতের জন্য ২০০ কোটি টাকার একটি তহবিল ছিল। সেটির পরিমাণ আরও ১০০ কোটি টাকা বাড়িয়ে এখন ৩০০ কোটি টাকা করা হয়েছে। একই সঙ্গে তহবিলের মেয়াদ বাড়িয়ে ৫ বছর করা হয়েছে।

আগে এই তহবিলের মেয়াদ ছিল ২ বছর। এই তহবিল থেকে ব্যাংকগুলো ব্যাংকরেট বা ৫ শতাংশ সুদে বাংলাদেশ ব্যাংক থেকে ঋণ পাবেন। এই ঋণ ব্যবসায়ীদের দিতে হবে ৮ শতাংশ সুদে। অর্থাৎ ব্যাংকগুলো এই তহবিলের বিপরীতে দেয়া ঋণের ৩ শতাংশ প্রশাসনিক ব্যয় হিসেবে নিতে পারবে। ঋণের সুদসহ আসল ৬ মাস পর পর গ্রাহকের কাছ থেকে আদায় করতে হবে। ব্যাংকগুলো এখন ঋণের সুদ হিসাব করে তিন মাস পর পর। এটি এ ক্ষেত্রে ৬ মাস পর পর করতে হবে। সাম্প্রতিক সময়ে দেশ থেকে পাট ও পাটজাত পণ্য রফতানি আয় প্রায় ২২ শতাংশ কমে গেছে। পাট খাতের রফতানি আয় বাড়ানোর জন্য এ উদ্যোগ নেয়া হয়েছে।

Source – Jugantor.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here