যুক্তরাষ্ট্রের জিএসপি সুবিধা হারাচ্ছে ভারত

0
204

বাণিজ্য ক্ষেত্রে এত দিন  যুক্তরাষ্ট্র থেকে ভারত একটি বিশেষ সুবিধা (জেনারালাইজড সিস্টেম অব প্রেফারেন্স বা জিএসপি) পেত। এবার সে সুবিধা বন্ধ করে দিচ্ছে ট্রাম্প প্রশাসন। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে গতকাল বৃহস্পতিবার জানিয়ে দেওয়া হয়েছে, ‘সিদ্ধান্ত পাকা।’

মোদি সরকারের সঙ্গে মার্কিন প্রশাসনের সুসম্পর্কের কথা সবার জানা। ভারতের কূটনৈতিক মহলের একাংশ মনে করেছিল, নরেন্দ্র মোদি যেহেতু আবার প্রধানমন্ত্রী হয়েছেন, এ অবস্থায় এমন কোনো সিদ্ধান্ত নেবে না যুক্তরাষ্ট্র। কিন্তু শেষমেশ তাই হলো। গত মার্চে ট্রাম্প প্রশাসন জানিয়েছিল, ভারতকে জিএসপি সুবিধা থেকে বাদ দেওয়া হবে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানায়, এই ব্যবস্থাপনার মধ্যে যেসব দেশ থাকে, তারা যুক্তরাষ্ট্রে পণ্য রপ্তানিতে একটি বিশেষ ধরনের সুবিধা পেয়ে থাকে। এত দিন ভারতও সেই সুবিধা পেত। কিন্তু এবার থেকে তা আর পাবে না।

এই জিএসপি সুবিধা যে কটি দেশ পেত, তার মধ্যে ভারত ছিল সবচেয়ে বেশি লাভবান। ভারত ২০১৭ সালে ৫৬০ কোটি ডলার মূল্যের পণ্য যুক্তরাষ্ট্রে রপ্তানি করেছিল। তবে জিএসপির মতো এ রকম কোনো বিশেষ সুবিধা ভারতের দিক থেকে না থাকায় আপত্তি জানিয়েছিল যুক্তরাষ্ট্র। অবশেষে জিএসপি সুবিধা প্রত্যাহারের পথেই হাঁটল মার্কিন প্রশাসন।

মার্কিন  প্রশাসনের  এক কর্মকর্তা বলেন, ‘নরেন্দ্র মোদি দ্বিতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হওয়ায় যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের সম্পর্ক আরো ভালো হবে। কিন্তু মার্চ মাসে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, তা পরিবর্তন হওয়ার তেমন কোনো সম্ভাবনা নেই। আমার মনে হয়, বিষয়টি এরই মধ্যে চূড়ান্ত হয়ে গেছে। এখন শুধু কীভাবে বিষয়টি বাস্তবায়িত হয়, সেটাই দেখার বিষয়।’

Source -NTV

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here